প্রেসার কুকারে রান্না করা যায় এমন কয়েকটি সহজ রেসিপি! – মায়ের হাতের রান্না

প্রেসার কুকারে রান্না করা যায় এমন কয়েকটি সহজ রেসিপি! – মায়ের হাতের রান্না

প্রেসার কুকারেই খুব অল্প সময়ে তৈরি করুন সুস্বাদু ‘ফ্রাইড রাইস’

ফ্রাইড রাইস খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। পরিবারের মন রক্ষার্থে এবং স্বাস্থ্যের কথা ভেবে অনেকে বাসাতেই ফ্রাইড রাইস তৈরি করেন। কিন্তু রাঁধুনিদের মতে ফ্রাইড রাইস রান্না খুবই ঝামেলার এবং সময় সাপেক্ষ ব্যাপার। তাই আজকে আপনাদের জন্য নিয়ে এলাম সিক্রেট একটি রেসিপি। এই রেসিপিতে খুবই অল্প সময়ে প্রেসার কুকারেই তৈরি করে ফেলতে পারবেন অত্যন্ত সুস্বাদু ফ্রাইড রাইস একেবারেই ঝামেলা বিহীন ভাবে। চলুন তাহলে জেনে নেয়া যাক রেসিপিটি।

উপকরনঃ
– ৩ চা চামচ রসুন কুচি
– ২ চা চামচ আদা কুচি
– ১ চা চামচ মরিচ কুচি
– আধা কাপ ব্রকলি কুচি
– ১ টি সবুজ ক্যাপসিকাম কুচি
– ১ টি গাজর কুচি
– ১/৪ কাপ বরবটি কুচি
– ১ টি পেঁয়াজ কুচি বা পেঁয়াজ কলি
– ১ কাপ মুরগীর মাংস ছোটো কিউব করে কাটা
– আধা কাপ খোসা ছাড়ানো চিংড়ি মাছ
– ১ কাপ বাসমতী চাল
– ৪ টেবিল চামচ তেল
– লবণ স্বাদ মতো
* আপনি আপনার পছন্দের সবজি ও মাংস ব্যবহার করতে পারেন নিজের ইচ্ছে মতো। সময় একই লাগবে। এবং নিজের স্বাদ মতো অন্যান্য সিজনিং ব্যবহার করে স্বাদ আরও বাড়িয়ে নিতে পারেন .

পদ্ধতিঃ

– প্রেসার কুকার চুলায় দিয়ে গরম করে এতে তেল দিয়ে তেল গরম করে নিন। এরপর এতে রসুন-আদা কুচি দিয়ে বাদামী করে ভেজে নিন। পেঁয়াজ কুচি দিন ও নেড়ে নিন।
– এরপর যদি মাংস ও চিংড়ি দিতে চান তাহলে দিয়ে ভেজে নিন।
– তারপর গাজর দিয়ে ভেজে নিন খানিকক্ষণ। তারপর বাকি সবজি দিয়ে ভালো করে নেড়ে নিন। লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন।
– এরপর চাল ধুয়ে পানি ঝড়িয়ে প্রেসার কুকারে দিয়ে দিন। এরপর পানি দিন পরিমাণ মতো।
– প্রেসার কুকারে পানির পরিমাণ ঠিকমতো দেয়া অত্যন্ত জরুরী। আর তাই এক কাজ করুন। এমনভাবে পানি দিন যেন তা চালের উপরে আধা ইঞ্চি পরিমাণে থাকে। আপনি আঙুল ডুবিয়ে পরীক্ষা করে নিতে পারেন (ভিডিও)।
– এরপর একটু নেড়ে প্রেসার কুকারের ঢাকনা দিয়ে অল্প আঁচে রান্না করুন প্রথম হুইসেল বাজার ঠিক আগ পর্যন্ত। যখন বুঝবেন হুইসেল বাজতে যাবে তার আগেই চুলা থেকে নামিয়ে নিন।
– এরপর এভাবেই ১০ মিনিট রেখে নিন। ১০ মিনিট পর ভেতরের ষ্টীম বের করে নিন এবং ঢাকনা খুলুন।
– ব্যস, দেখুন কতো অল্প সময়েই তৈরি হয়ে গিয়েছে আপনার অত্যন্ত সুস্বাদু ‘ফ্রাইড রাইস’। যদি আরও স্বাদ বাড়াতে চান তাহলে একেবারে শেষের দিকে ডিম ভাজা, সাদা ভিনেগার ও পছন্দের সিজনিং দিয়ে একটু নেড়ে নিতে পারেন। এরপর পরিবেশন করুন গরম গরম।

প্রেসার কুকারে ঝটপট তৈরি করুন মজাদার আলুর দম

লুচি পরোটার সাথে যে খাবারটি জিভে জল এনে দেয় তা হলো আলুর দম। আলুর এই খাবারটি ভারতীয় হলেও বাংলাদেশেও এটি অনেক বেশি জনপ্রিয়। চুলায় আলুর দম বানানো কিছুটা সময় সাপেক্ষ। প্রেসার কুকারে খুব সহজে অল্প সময়ে বানিয়ে ফেলতে পারবেন রেস্টুরেন্টের স্বাদের আলুর দম।

উপকরণঃ
১ টি তেজপাতা
২ টি দারুচিনি
১ টি বড় এলাচ
১ টি ছোট এলাচ
১ টেবিল চামচ জিরা
১ কাপ পেঁয়াজ কুচি
১/২ ইঞ্চি আদা কুচি
৩/৪ কোয়া রসূন কুচি
৭/৮ টি গোল মরিচ
১/২ টেবিল চামচ জিরা পাউডার
১/৪ কাপ দই
১০-১২ টি ছোট আলু সেদ্ধ
১ চা চামচ লাল মরিচ গুঁড়ো
১/৩ চা চামচ হলুদ গুঁড়ো
১ টেবিল চামচ মেথি
১ চা চামচ ধনেপাতা কুচি
লবণ পানি তেল

পদ্ধতিঃ

প্রথমে চুলায় প্রেসার কুকার দিন। তারপর এতে তেল দিয়ে তেজপাতা, বড় এলাচ, ছোট এলাচ, দারুচিনি, গোল মরিচ, জিরা, এবং পেঁয়াজ কুচি দিয়ে নাড়ুন।
এবার এতে আদা রসুন দিয়ে দিন। তারপর কিছুক্ষণ নাড়ুন। এবং পেঁয়াজ নরম হওয়ার জন্য অপেক্ষা করুন।
পেঁয়াজ নরম হয়ে এলে এতে লবণ দিয়ে নাড়ুন।
কিছুক্ষণ পর এতে পানি দিয়ে দিন। পেঁয়াজ নরম হয়ে বাদামী রঙ হয়ে এলে প্রেসার কুকারের ঢাকনা দিয়ে দিন।

এবার ৫ থেকে ৬ টা শিসের জন্য অপেক্ষা করুন। শিস দেওয়া হয়ে গেলে, চুলা থেকে প্রেসার কুকার নামিয়ে ফেলুন।
এবার আরেকটি প্যানে তেল গরম করতে দিন। এবার সিদ্ধ করা আলুর টুকরা গুলো দিয়ে দিন। আলুতে হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো দিয়ে কিছুক্ষণ ভাজুন। তারপর মাঝারি আঁচে চুলায় প্রেসার কুকারটি দিন। এখন ভাল করে পেঁয়াজের মিশ্রণটি গলিয়ে ফেলুন।

পেঁয়াজ নরম হয়ে গলে গেলে এতে বাদাম দুধ নাড়ুন। কাজু বাদাম এবং দুধ ব্লেন্ডারে ব্লেন্ড করে তৈরি করে নিন বাদাম দুধ। এরপর এতে হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, ধনিয়া গুঁড়ো, জিরা গুঁড়ো দিয়ে ভাল করে মিশিয়ে নিন।
এবার এতে টক দই দিয়ে দিন। টক দই দিয়ে কিছুক্ষণ নাড়ার পর এত মেথি পাতা দিয়ে ভাল করে নাড়ুন।
তারপর এতে ভাজা আলুগুলো দিয়ে দিন।
আলু দেওয়ার পর ৫ মিনিট রান্না করুন। আপনি যদি একটু পাতলা করতে চান তবে পানি দিয়ে কিছুক্ষণ রান্না করুন। ৫ মিনিট পর চুলা থেকে নামিয়ে পরিবেশন করুন মজাদার আলুর দম।

প্রেসার কুকারে তৈরি করে ফেলুন মজাদার পাঁচমিশালী খিচুড়ি

শীতের দিন দুপুরে একটু খিচুড়ি আর গরুর ভুনা খেতে পারলে দারুন লাগে। খিচুড়ি আমরা কম বেশি সবাই রান্না করতে পারি। সাধারণত ডাল, চাল মিশিয়ে আমরা খিচুড়ি রান্না করে থাকি। ডাল, চাল এবং সবজি মিশিয়ে রান্না করে নিতে পারেন, একটু ভিন্ন স্বাদের মজাদার পাঁচমিশালী খিচুড়ি। আসুন তাহলে জেনে নেওয়া যাক মজাদার পাঁচমিশালী খিচুড়ির প্রণালীটি।

উপকরণঃ
বাসমতী চাল ১.৫ কাপ
মসুর ডাল ১ টেবিল চামচ
ছোলার ডাল ১ টেবিল চামচ
মুগ ডাল ১ টেবিল চামচ
অড়হর ডাল ১ টেবিল চামচ
ঘি ২ টেবিল চামচ
জিরা ১ চা চামচ
আদা কুচি ১ চা চামচ
পেঁয়াজ কিউব করে কাটা ১/৪ কাপ
বাঁধাকপি কিউব করে কাটা ১/২ কাপ
ফুলকপি ৩/৪ কাপ
আলু কিউব করে কাটা ১/২ কাপ
মটরশুঁটি ১/২ কাপ
লাল মরিচ গুঁড়ো ১ চা চামচ
হলুদ গুঁড়ো ১/৪ চা চামচ
ধনিয়া জিরা গুঁড়ো ২ চামচ
টমেটো কুচি ১/২ কাপ
লবণ স্বাদমত

প্রণালীঃ

চাল এবং ডাল ১৫ মিনিট একটি পাত্রে পানি দিয়ে ভিজিয়ে রাখুন।
এবার প্রেশার কুকারে ঘি এবং জিরা দিয়ে কিছুক্ষণ নাড়ুন।
এরপর এতে আদা রসুন দিয়ে মাঝারি আঁচে ১ মিনিট ভাজুন।
আদা রসুন নরম হয়ে এলে পেঁয়াজ কুচি দিয়ে আবার ১ মিনিট নাড়ুন।
এতে বাঁধাকপি, ফুলকপি, আলু এবং মটরশুঁটি দিয়ে মাঝারি আঁচে ২ মিনিট রান্না করুন।
লাল মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনিয়া-জিরা গুঁড়ো, টমেটো কুচি, চাল, ডাল, লবণ এবং ৩ কাপ গরম পানি দিয়ে ঢাকনা দিয়ে রান্না করুন। প্রেশার কুকারে ২ বার হুইসেলের জন্য অপেক্ষা করুন।
ব্যস তৈরি হয়ে গেল পাঁচমিশালী খিচুড়ি। ৬ জন মানুষের পরিবেশনযোগ্য।

প্রেসার কুকারে পুডিং

উপকরণঃ
* দুধ – ১/২ লিটার
* ডিম – ৫ টা
* চিনি – ১/২ কাপ বা পরিমানমতো
* ঘি (গরুর) – ১ চা চামচ

প্রণালিঃ
১/২ লিটার দুধ নেড়ে নেড়ে জ্বাল দিতে থাকুন, খেয়াল রাখবেন দুধে যাতে স্বর বসে না যায়। তাই ঘন ঘন নাড়তে হবে। দুধ কমে যখন প্রায় অর্ধেক হয়ে যাবে নামিয়ে ঠান্ডা করুন।
অন্য পাত্রে ৫ টা ডিম ভাল করে ফেটে নিন, এইবার এর সাথে চিনি মেশান। সবটা চিনি গলে যাবে না, তবুও যতটা সম্ভব ভাল করে মেশান। মিশ্রণটি জ্বাল দেয়া ঠান্ডা দুধে দিন, ১ চা চামচ ঘি দিন। ভাল করে ফেটে নিন, ভাল করে।

এইবার পছন্দসই একটি পাত্র (প্রেসার কুকার উপযোগী) চুলায় চাপিয়ে তাতে সামান্য চিনি দিয়ে একটু লালচে (পুড়ে) করে নিন, পুডিং যখন উপুড় করে পরিবেশন করবেন তখন দেখতে ভাল দেখাবে।
প্রেসার কুকারে পানি দিয়ে এর মধ্যে একটি স্ট্যান্ড বসিয়ে তার উপর পুডিং এর মিশ্রণ সহ ঢাকনা দিয়ে পাত্রটি দিন। ৩/৪ সিটি পর্যন্ত রান্না হতে দিন। এই সময়ে পাত্রের ঢাকনা তুলে দেখতে পারেন পুডিং জমেছে কিনা। মিনিট বিশেক এর মত লাগবে পুডিং হতে।

প্রেসার কুকারে কেক

উপকরণঃ
ময়দা ১ কাপ,
চিনি ১ কাপের একটু কম ( সবাদমত ),
ডিম ২ টা,
বেকিং পাউডার দেড় চা চামুচ,
তেল ১ কাপ,
কিসমিস, বাদাম, মোরগবা কুঁচি ( ইচছা হলে) চকলেট সিরাপ।

প্রণালিঃ
ডিম বিটারে বিট করে নিন। চিনি দিয়ে আবার বিট করুন। চালুনি দিয়ে অাটা বেকিং পাউডার চেলে ডিম ও চিনির মিশ্রনে সাথে আবার বিট করুন। তেল দিয়ে বিট করুন। এবারে কেকর পাএটির ভেতরে ও চারপাশ তেল দিয়ে মাখিয়ে মিশ্রনটি ঢেলে দিন। কিসমিস, বাদাম, দিয়ে এবারে ওভেনে ব্রেক করুন বা পেসারকুকারে মধ্যে স্ট্যান্ড দিয়ে পাএটি বসিয়ে দিন ও শিটি খুলে রাখুন। জ্বাল কম করে দিন। ৪৫ মিনিট অপেক্ষা করুন কেকের ঘ্রাণ বের হলে ঢাকনা খুলে দেখুন। যদি না হয় তবে আরও কিছুখন রাখুন এবারে হয়ে গেলে নামিয়ে চারিদিকে চাকু দিয়ে ঘুরিয়ে নিন। পছন্দমত সাইজে কেটে নিন।
এবারে, পিচগুলো উপরে চকলেট সিরাপ দিয়ে নকসা করে নিন পছন্দ মত।

Related Posts

শিখে নিন আপনার অজানা ৪টি বিরিয়ানি রেসিপি

খাসির লেগ রোস্টের বিরিয়ানি উপকরণ আস্ত মাটন লেগ রোস্ট ১টি, পেঁপে বাটা ২ টেবিল চামচ, দই ১ কাপ, বিরিয়ানির মসলা ৪ টেবিল চামচ, আদা বাটা ২ টেবিল…

তন্দুরি চিকেন বিরিয়ানি এর সহজ রেসিপি

বিরিয়ানির নাম শুনলে জিভে জল আসে না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। আজ আমরা দেখাবো কিভাবে সুস্বাদু তন্দুরি চিকেন বিরিয়ানি রান্না করতে হয়। তন্দুরি চিকেন বিরিয়ানি এর…

মজাদার স্পেশাল তেহারি রেসিপি

তেহারি আমাদের দেশের জনপ্রিয় একটি খাবার। আজ আমরা দেখাবো স্পেশাল তেহারি রেসিপি যা অনুসরন করে আপনি সহজেই সুস্বাদু তেহারি রান্না করতে পারবেন। মজাদার স্পেশাল তেহারি রেসিপি মাংস…

পারফেক্ট বিরিয়ানির রেসিপি

বিরিয়ানি জন্য বিখ্যাত পুরান ঢাকা। পুরান ঢাকার বিরিয়ানি পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। কিন্তু সব সময় তো আর পুরান ঢাকায় গিয়ে বিরিয়ানি খাওয়া সম্ভব…

এই বৈশাখে ৬ পদের খিচুড়ি রান্না করুন ঘরেই

আপনাদের জন্য আমাদের এখনকার আয়োজনে রয়েছে একটি রেসিপিগুচ্ছ। এবারের রেসিপিগুচ্ছটিতে দেওয়া হয়েছে কিছু খিচুড়ির রেসিপি। এই শীতে বৃষ্টির মধ্যে রাধতে পারেন এই খিচুড়ি। দেখে নিন খিচুড়ির ৬ পদের…

ফ্রাইড রাইসের নানা ধরনের রেসিপি

আপনাদের জন্য এখন দেওয়া হচ্ছে আরো একটি অনেক বড় রেসিপিগুচ্ছ। এই রেসিপিগুচ্ছটি আপনাদের অনেক উপকারে আসবে। রেসিপিগুচ্ছটি থেকে আপনি নানা ধরনের ফ্রাইড রাইস রান্নার রেসিপি পাবেন এবং…