ইফতারে খুব ঝটপট রেঁধে ফেলুন দারুণ সুস্বাদু ‘হালিম’! – মায়ের হাতের রান্না

ইফতারে খুব ঝটপট রেঁধে ফেলুন দারুণ সুস্বাদু ‘হালিম’! – মায়ের হাতের রান্না

কয়েকদিন গরমের পর বৃষ্টির ফলে আজকের আবহাওয়া দারুণ। এই হালকা ঠাণ্ডার আবহাওয়ায় ইফতারে একটু ভারী খাবার খাওয়াই যায়। আর তা যদি হয় গরম গরম হালিম তাহলে তো কথাই নেই। যদি বৃষ্টির কারণে বাইরে থেকে হালিম কিনে না আনতে পারেন তাহলে মন খারাপ করবেন না একেবারেই। খুব সহজে ঘরেই রেঁধে নিতে পারেন দারুণ সুস্বাদু হালিম। জানতে চান রেসিপিটি?

চলুন তাহলে জেনে নেয়া যাক।

উপকরণঃ

মাংসের উপকরণঃ

– খাসির /গরুর মাংস ১ কেজি (চাইলে মুরগীর মাংসও নিতে পারেন)
– ১ কাপ পেঁয়াজ কুচি ১ কাপ
– ৩ টেবিল চামচ আদা-রসুন বাটা
– ১ টেবিল চামচ হলুদ গুঁড়ো
– আধা টেবিল চামচ মরিচ গুঁড়ো
– ১ টেবিল চামচ জিরা গুঁড়ো
– ধনিয়া গুঁড়ো ১ টেবিল চামচ
– ১ টেবিল চামচ কাবাব মসলা
– ২ খণ্ড দারুচিনি
– ২ টি তেজপাতা
– লবণ স্বাদ মতো
– আধা কাপ তেল
– ৪ টেবিল চামচ ঘি

হালিমের জন্যঃ

– আধা কাপ মুগ ডাল
– মসুর ডাল আধা কাপ
– আধা কাপ ডাবলি ডাল
– পোলাওয়ের চাল আধা কাপ
– ১ টেবিল চামচ জিরা
– আধা টেবিল চামচ আস্ত ধনে
– ৪ টি এলাচ
– ১ চা চামচ গোলমরিচ
– ৩/৪ টি লবঙ্গ
– অর্ধেকটা জয়ফল
– ২-৩ টি শুকনো মরিচ

পরিবেশনের জন্যঃ

– পেঁয়াজ বেরেস্তা
– আদা কুচি
– কাচাঁমরিচ কুচি
– ধনে পাতা কুচি
– লেবু

পদ্ধতিঃ

– চাল ও ডালগুলো কয়েক ঘন্টা পানিতে ভিজিয়ে নরম করে ব্লেন্ডারে দিয়ে বা পাটায় দিয়ে আধা ভাঙ্গা করে নিন।

– একটি বড় প্যানে তেল গরম করে এতে পেঁয়াজ কুচি দিয়ে বেরেস্তা ভেজে নিন। এবা এই বেরেস্তা ভাজা তেলেই বাকিটা পেঁয়াজ দিয়ে নরম করে ভেজে নিয়ে এতে আদা-রসুন বাটা দিয়ে নাড়তে থাকুন।

– খানিকটা ভাজা ভাজা হয়ে এলে মাংসের জন্য রাখা সব মসলা ও লবণ দিয়ে ভালো করে নেড়ে নিন এবং সামান্য পানি দিয়ে কষাতে থাকুন মসলা। মসলা কষে এলে মাংস দিয়ে ভালো করে নেড়ে কষিয়ে নিন।

– মাংস কষে এলে এতে আধা ভাঙা ডাল ও চাল দিয়ে ভালো করে নেড়ে কষিয়ে নিন ভালো করে। সবকিছু কষানো হয়ে গেলে প্যানে বেশখানিকটা পানি ঢেলে দিন। পানি এমনভাবে ঢালবেন যেনো ডাল ও মাংস ভালো করে সেদ্ধ হয়ে ঘন ঝোলের মতোও থাকে।

– মাঝারি আঁচে প্যান চুলায় রেখে জ্বাল দিতে থাকুন এবং মাঝে মাঝে নেড়ে নিন যাতে নিচে লেগে না যায় অর্থাৎ পুড়ে না যায়।

– এই সময়ে হালিমের জন্য রাখা জিরা, ধনে, এলাচ, লবঙ্গ, জায়ফল, গোল মরিচ ও শুকনো মরিচ একটি ফ্রাইং প্যানে টেলে নিয়ে গুঁড়ো করে মসলা তৈরি করে রাখুন।

– হালিম খুব ঘন করবেন না। কারণ চুলা থেকে নামানোর পর এমনিতেই অনেক ঘন হয়ে যাবে। তাই একটি পাতলা থাকা অবস্থাতেই হালিম নামানো ভালো। লক্ষ্য রাখুন কখন হালিম হালকা ঘন হয়ে আসে। তখন টেলে গুঁড়ো করে রাখা মসলা ও ঘি দিয়ে একটি নেড়ে মিশিয়ে হালিম চুলা থেকে নামিয়ে নিন।

– এরপর গরম হালিম পরিবেশন বাটিতে ঢেলে উপরে পেঁয়াজ বেরেস্তা, কাঁচামরিচ কুচি, ধনে পাতা কুচি, আধা কুচি ও লেবু দিয়ে ইফতারের টেবিলে পরিবেশন করুন।

* যদি আরও কম ঝামেলা চান তাহলে মাংস রান্না করে রাঁধুনি হালিম মিক্স প্যাকেট কিনে প্রণালী দেখে তৈরি করে নিন। তবে নিজে তৈরি হালিমের স্বাদ সবসময়েই আলাদা।

Related Posts

চাইনিজ রেস্টুরেন্টের স্বাদের চিকেন নাগেটস এর রেসিপি…

চাইনিজ রেস্টুরেন্টের একটি জনপ্রিয় খাবার হচ্ছে চিকেন নাগেটস। সুস্বাদু এই খাবারটি আপনি ইচ্ছে করলে আপনার বাসাতেই তৈরি করতে পারেন। দেখে নিন চাইনিজ রেস্টুরেন্টের স্বাদের সুস্বাদু চিকেন নাগেটস…

সুস্বাদু বারবিকিউ ব্যানানা চিপস এর সহজ রেসিপি

লেবু ও পুদিনা পাতার ঘ্রানে দারুন স্বাদের ক্রিস্পি বারবিকিউ ব্যানানা চিপস আপনিও ট্রাই করে দেখুন । অনেক সহজ রেসিপির এই খাবারটি হালকা নাস্তার জন্য পারফেক্ট। বারবিকিউ ব্যানানা…

সিপি স্বাদের চিকেন বল তৈরি করুন ঘরেই

আপনাদের জন্য দেওয়া হচ্ছে একটি অনেক মজার খাবারের রেসিপি। এটি হলো চিকেন বলের রেসিপি। দেখে নিন সাম্মি মিথিলা রহমানের সিপি স্বাদের চিকেন বল বানানোর রেসিপিটি। উপকরন: ১….

পাস্তা তৈরির ঘরোয়া সহজ রেসিপি – মায়ের হাতের রান্না

পাস্তা তৈরির ঘরোয়া সহজ রেসিপি – মায়ের হাতের রান্না

আপনাদের জন্য এখন দেওয়া হচ্ছে একটি ঘরোয়া নাস্তার রেসিপি। পাস্তা খেতে ভালোবাসেন না এই রকম মানুষ বোধ হয় কমই আছেন। পাস্তা একটি মজাদার খাবার সঙ্গে সুস্বাদুও বটে।…

চিলি চিকেন তৈরির সহজ পারফেক্ট রেসিপি – মায়ের হাতের রান্না

চিলি চিকেন তৈরির সহজ পারফেক্ট রেসিপি – মায়ের হাতের রান্না

আজ আপনাদের জন্য নিয়ে এলাম চিলি চিকেন রান্নার সবচেয়ে সহজ ও পারফেক্ট রেসিপি । চিলি চিকেন খুবই সুস্বাদু ও জনপ্রিয় একটি খাবার । ছোট বড় সবাই পছন্দ…

পাকা বাবুর্চির চাইতেও সুস্বাদু টিকিয়া কাবাব তৈরির রেসিপি! – মায়ের হাতের রান্না

পাকা বাবুর্চির চাইতেও সুস্বাদু টিকিয়া কাবাব তৈরির রেসিপি! – মায়ের হাতের রান্না

বিয়ে বাড়িতে বা রেস্তরাঁয় কাচ্চি খেতে গেলে টিকিয়া কাবাবটা সবাই খোঁজেন । জিভে জল আনা দারুণ স্বাদের এই টিকিয়া কাবাব খেতে ভালোবাসেন না , এমন কাউকে খুঁজে…