রান্নাঘরের বিভিন্ন উপাদানের কিছু কমন সাবস্টিটিউটের টিপস

হাতের কাছে পছন্দের রান্নার সামগ্রী নেই? বিকল্প থাকতে আর চিন্তা কীসের! রান্নাঘরের বিভিন্ন উপাদানের কিছু কমন সাবস্টিটিউটের সন্ধান রইল সকলের জন্য।

১। মিষ কাটলেট তৈরির সময় ডিমের কোটিং নাও ব্যবহার করতে পারেন। শুকনো খোলায় কলাইয়ের ডাল ভেজে গুঁড়ো করে এয়ারটাইট কন্টেনারে স্টোর করুন। সামান্য জল মিশিয়ে পাতলা ব্যাটার তৈরি করুন। কাটলেট এই ব্যাটারে কোট করে ভাজুন।

২। কাটলেট বা ফিশ ফ্রাই তৈরির জন্যে ব্রেডক্রাম না থাকলে কর্নফ্লেক্স গুঁড়োয় কাটলেট গড়িয়ে নিন। একই রকম মুচমুচে হবে। সুজিও ব্যবহার করতে পারেন।

৩। টোম্যাটোর বদলে সামান্য টোম্যাটো সস ব্যবহার করতে পারেন। স্যুপ বা গ্রেভিতে কালার তৈরি হবে।

৪। টক ডালে বা মাছ, মাংসের যে কোনও রান্নায় তেঁতুলের বদলে কাঁচা আম ব্যবহার করতে পারেন।

৫। রান্নার উপকরণে ক্যানড টোম্যাটো থাকলে ঘাবড়ে যাবেন না। একই পরিমাণ ফ্রেশ টোম্যাটো কয়েক মিনিট ফুটন্ত জলে রাখুন। তারপর টোম্যাটোর স্কিন রিমুভ করুন। সামান্য নুন, গোলমরিচ ও চিনি মেশান। ব্যস তৈরি!

৬। কাশ্মিরী লঙ্কার বদলে লাল লঙ্কা বা শুকনো লঙ্কা ব্যবহার করতে পারে। লঙ্কার বীজ ফেলে দিয়ে উষ্ণ জলে ২০ মিনিট মতো ভিজিয়ে রাখুন। একই রকম লাল গ্রেভি হবে, কিন্তু ঝাল হবে না।

৭। কোরমার মতো গ্রেভি তৈরির জন্যে আখরোট বা আমন্ড না থাকলে চীনাবাদামও ব্যবহার করতে পারেন। শুকনো খোলায় চীনাবাদাম হালকা করে ভেজে নিন।

৮। ফেটানো ক্রিমের বদলে ডিমের সাদা অংশে ম্যাশড কলা দিয়ে ভাল করে মেশান।

৯। বাড়িতে হেভি ক্রিম না থাকলে ২-৩ টেবলচামচ মাখন ভাল করে ফেটিয়ে নিয়ে ধীরে ধীরে লাইট ক্রিম মেশান। পুরো মিশ্রণটা ভাল করে ফেটান। তৈরি হেভি ক্রিম।

১০। দই সহজে হজম হয়, পেট ঠান্ডা রাখে। বাড়িতে দই পাতা খুব একটা কঠিন কাজও নয়। অনেক রান্নায় ক্রিম লাগে। ক্রিম শরীরের পক্ষে ততটা ভাল নয়। তার বদলে ফেটানো দই দিতে পারেন।

১১। বেকিং পাউডারের বদলে কুকিং সোডা ও ক্রিম ব্যবহার করতে পারেন। ১ চা-চামচ বেকিং পাউডার তৈরির জন্যে ১/২ চা-চামচ কুকিং সোডা ও ৫/৮ চা-চামচ ক্রিম মেশান।

১২। পুডিং বা কেক ডেকরেশনের জন্যে ফেটানো ক্রিমের বদলে বাড়িতেই চটজলদি কিছু বানিয়ে নিতে পারেন। ডিমের সাদা অংশে ২-৩ টেবলচামচ আইসিং শুগার ভাল করে মেশান। এর মধ্যে সিদ্ধ বা ম্যাশড ফল দিন। খুব ভাল করে ফেটিয়ে নিন। তৈরি ফ্রুট ক্রিম। পুডিং বা কেক ডেকরেশনের জন্যে পারফেক্ট।

১৩। রেসিপিতে ১/২ কাপ হোয়াইট বা রেড ওয়াইনের প্রয়োজন হলে, তার পরিবর্তে ১/৪ কাপ জল ও লেবুর রস বা অরেঞ্জ জুস বা ভিনিগার বা আঙুরের জুস মিশিয়ে ব্যবহার করতে পারেন।

১৪। বাড়িতে চিলি সস তৈরি করে ফ্রিজে স্টোর করে রাখুন। শুকনো লঙ্কা, রসুন ও ভিনিগার পেস্ট করে নুন, গোলমরিচ, স্যালাড অয়েল, টোম্যাটো সস দিয়ে ভাল করে মেশান। এয়ারটাইট বোতলে স্টোর করুন। ১-২ মাস ভাল থাকবে।

১৫। মেয়নেজ় তৈরির জন্যে স্যালাড অয়েলের বদলে রিফাইন্ড অয়েল ব্যবহার করতে পারেন।

১৬। ফ্রেশ চিংড়ির স্বাদই আলাদা। ক্যানড শ্রিম্প ১৫ মিনিট মতো ১ টেবলচামচ ভিনিগারে ভিজিয়ে রাখুন। ফ্রেশ চিংড়ির মতো স্বাদ পাবেন।

১৭। চাইনিজ় রেসিপিতে মাশরুম ও ব্যাম্বু শুটস প্রায়ই ব্যবহৃত হয়। হাতের কাছে মাশরুম না থাকলে বদলে সেলেরি (ছোট করে কাটুন) ব্যবহার করতে পারেন। ফুলকপির ডাঁটার ভিতরের নরম অংশ সিদ্ধ করে ব্যাম্বু শুটসের বদলে ব্যবহার করতে পারেন।

Related Posts

তীব্র গরমে মাত্র ৫ মিনিটে ঘর ঠাণ্ডা করার সহজ কয়েকটি উপায়…

গরম থেকে বাঁচতে এখন এসির ওপর নির্ভর করতে হয়। কিন্তু নানা কারণে অনেকে এসি ব্যবহার করতে পারেন না। আবার গরমে দৈনন্দিন জীবনে অস্বস্তিতে ফেলেছে। ঘর ঠান্ডা রাখতে…

রান্নাকে সুস্বাদু করার সাতটি ম্যাজিক ট্রিক্স

রান্না একটি শিল্প৷ কিন্তু সবসময় নিপুন হয় না শিল্পকর্ম৷ ঠিক তেমনই রাঁধুনীও সব রান্না সবসময় সুস্বাদু করতে পারেন না৷ অথবা সবসময় মনোসংযোগ ঠিক হয় না৷ তার ফলে…

জানেন কি এইসব খাবার মাইক্রোওয়েভে গরম করলে বিপদ হতে পারে?

প্রতিদিন বাজার করে টাটকা খাবার খাওয়ার মতো সময় এখন আর আমাদের নেই। একবারে অনেক খাবার কিনে রেফ্রিজারেটরে রাখা আবার সেই খাবার রান্না করে ফ্রিজিং। তারপর যখন দরকার…

উৎসবে হোক স্বাস্থ্যকর রসনাবিলাস, জেনে নিন কিছু টিপস!

আসুন জেনে নিই সুস্থভাবে নির্বিঘ্নে উৎসব উদযাপন করার জন্য আপনার রসনাবিলাস কেমন হতে পারে সেই সংক্রান্ত কিছু দরকারি টিপস। ১) উপকরণ বাছাইয়ে সচেতন হোন মেন্যুটি যেন স্বাস্থ্যসম্মত…

তরমুজ মিষ্টি কিনা চিনবেন যেভাবে!

তরমুজ কিনতে গিয়ে ঠকে যান অনেকে। বুঝতে পারেন না কোনটি মিষ্টি ও খেতে সুস্বাদু তরমুজ। অনেক তরমুজ ফ্যাকাশে, খেতেও পানসে হয়।তাই দেখে শুনে তরমুজ কিনুন। আসুন জেনে…

খিচুড়ি ঝরঝরে করবেন যেভাবে

ভুনা খিচুড়ি রান্না করতে যা যা লাগবে ১) ১ কাপ বাসমতি চাল ২) আধা কাপ মুগডাল ৩) পাঁচফোড়ন ৪) আদা কুচি ৫) সয়াবিন তেল ৬) লবন ও…