যে কারনে দেরীতে বিয়ে করলে মানুষ বেশী সুখী হয়, জেনে নিন একজন মনস্তাত্ত্বিকের ব্যাখ্যা…

প্রত্যেকেই তাদের ভালোবাসা খুঁজে বেড়াচ্ছে। দুর্ভাগ্যবশত, অনেক সম্পর্ক ভালোবাসার অভাবে ভেঙ্গে যাচ্ছে। সত্যিকারে আকাঙ্ক্ষার চেয়ে সামাজিক ধ্যানধারণার চাপ শক্তিশালী হওয়ার কারণে এটি হতে পারে বা অনেকেই অস্থায়ী অনুভূতি আর একাকী থাকতে পছন্দ করে না দেখে একটি পরিবার গঠনের চিন্তা না করেই বিয়ে করার কারণেও বিবাহবিচ্ছেদের মতো ঘটনা ঘটতে পারে।

আমরা আপনাদেরকে একটি শক্তিশালী সম্পর্ক তৈরি করার জন্য এই গুরুত্বপূর্ণ বিষয়গুলো গুরুত্ব দেয়ার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।

৭. ভালোবাসা আত্ম-উন্নয়নে সহায়তা করে।

একজন পরিপক্ক ব্যক্তি নিজের কাজ কখনোই বন্ধ করে না এবং ভালবাসা তাদেরকে কাজ অব্যাহত রাখতে উৎসাহ প্রদান করে। তারা তাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে ভয় পায় না এবং তাদের দুর্বলতা স্বীকার করতেও প্রস্তুত থাকে। তারা সহজেই একে অপরকে বুঝতে পারে এবং একে অপরের প্রতি মনোযোগী হয়। দুইজন ভালোবাসার মানুষ সবসময়ই একটি সমৃদ্ধ সম্পর্ক বজায় রাখতে চেষ্টা করে।

যদি একজন সঙ্গী তার সঙ্গিনীকে সে যেমন সেই অবস্থাতেই গ্রহণ করতে বলে এবং তাদের খারাপ অভ্যাসগুলো মেনে নিতে বলে তাহলে তাদের সম্পর্ক বিকশিত হবে না এবং তারা একে অপরের কাছে অপরিচিত হয়ে উঠবে।

৬. প্রথমত, ভালোবাসা মানে প্রদান করা।

একজন আত্মনির্ভরশীল ব্যক্তি তার সঙ্গীর মধ্যে অনুপ্রেরণা খুঁজে না এবং তার সঙ্গে নিজের শূন্যতা পূরণ করার চেষ্টা করে না। কিন্তু কথাটি পুরোপুরি বিপরীত: আত্মনির্ভরশীল ব্যক্তিরা তাদের কাছে যা আছে তা তার সঙ্গিনীর সাথে শেয়ার করার চেষ্টা করে। শিশুসুলভ ব্যক্তিরা শুধুমাত্র মুখে ভালোবাসা প্রকাশের চেষ্টা করে এবং তারা প্রেমের জন্য আর কোন প্রচেষ্টা করে না। এই ধরনের বেদনাদায়ক আসক্তিকে অনেকেই “অ্যান্টিলাভের একটি ফর্ম” বলে মনে করেন। এই ধরণের সঙ্গী যদি আপনার সমস্যার সময় আপনাকে একা রেখে চলে যায় তখন আপনি বিস্মিত হবেন না।

৫. ভালোবাসার প্রধান বৈশিষ্ট্যের মধ্যে একটি হল ইচ্ছাশক্তি।

বিয়ের সুপরিচিত প্রতিশ্রুতি হচ্ছে, সবসময় একে অপরের পাশে থাকাঃ অসুস্থতায় এবং স্বাস্থ্যে, ধনে দরিদ্রে এবং সন পরিস্থিতিতে। এই শব্দগুলি দ্বারা বোঝায় যে, যারা একটি পরিবার শুরু করতে চায় তারা বুঝতে পারে ভালোবাসা শুধুমাত্র একটি অনুভূতি নয় কিন্তু এটি একটি বাধ্যতামূলক ও বিবেচিত সিদ্ধান্ত।

একটি পরিপক্ক সম্পর্কের সাধারণ লক্ষ্য হল, একে অপরের সাথে এক হতে একটি আন্তরিক ইচ্ছার প্রয়োজন এবং মনোযোগ এবং শক্তিকে এক এবং একই ব্যক্তির উপর কেন্দ্রীভূত করা – এমনকি প্রলোভন পরিস্থিতির সম্মুখীন হলেও শুধুমাত্র নিজের স্ত্রী বা স্বামীর প্রতি বিশ্বস্ত থাকা উচিৎ।

প্রতিটি ঝগড়ার পর যদি আপনি আপনার ব্যাগ প্যাক করেন এবং আপনার প্রাক্তনকে স্মরণ করেন, তাহলে এই সম্পর্কটি কতদিনের জন্য স্থায়ী হবে তা নিয়ে চিন্তা করা উচিৎ।

৪. ভালোবাসা কাজে প্রকাশ করা।

একজন সঙ্গীর অভ্যাস এবং বৈশিষ্ট্যকে সহ্য করুন এবং মনোযোগী হোন। এই সব জিনিস বিরক্তিকর হতে পারে কিন্তু এটি সমন্বয়পূর্ণ সম্পর্কের একটি ভিত্তি। আপনি যদি আপনার ভালবাসাকে শক্তিশালী করতে চান তাহলে আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে। যদি আপনি আপনার কষ্টগুলোকে সবসময় মনে পোষণ করে রাখেন, তবে তা একদিন না একদিন হঠাৎ করেই আপনার মুখ ফসকে বের হয়ে পারে এবং এতে আপনার সম্পর্ক ভেঙে যেতে পারে।

৩. ভালোবাসা হল দায়িত্ব।

দায়িত্ব হল এমন একটি বৈশিষ্ট্য যা প্রাপ্তবয়স্ক এবং একটি শিশুর মধ্যেকার পার্থক্য সৃষ্টি করে। আপনি আপনার সম্পর্কে একই নির্দেশকটি ব্যবহার করতে পারেন: এটা পরিপক্ক কিনা? এটা নির্ভর করে যখন আপনি কাউকে নির্ভর করতে পারবেন। আপনি কি নির্ভরযোগ্য ব্যক্তি হওয়ার জন্য প্রস্তুত? হ্যাঁ, এমন একটি পদ্ধতি গুরুতর বাধ্যবাধকতাকে বোঝায় কিন্তু এটি আপনার সম্পর্ককে শক্তিশালী এবং বাস্তবিক করে তুলবে।

এজন্যই আপনার সঙ্গী যদি বলে, ‘কোন পার্থক্য নেই, কোন কিছুই পরিবর্তন হয়নি’! এটি একটি দীর্ঘমেয়াদী সম্পর্কের জন্য প্রস্তুত না হওয়ার একটি লক্ষণ হতে পারে।

২. ভালোবাসা মানে একে অপরের ব্যক্তিত্বকে সম্মান করা।

একজন পরিপক্ক ব্যক্তি তাদের নির্দিষ্ট লক্ষ্য স্থির করে নেয় এবং তারা একে অপরকে সম্মান করার জন্য প্রস্তুত থাকে। এমন একটি সম্পর্ক চাপ থেকে তাদেরকে মুক্ত রাখে। তারা একে অপরকে স্বাধীনতা দেয় এবং সবসময় একটি আপসে পৌঁছাতে চেষ্টা করে।

যারা সবসময় শুধুমাত্র নিজের স্বার্থকে নিয়ে চিন্তা করে তারা কোন কিছু শোনার জন্য বা বুঝার জন্য চেষ্টা করে না।

১. ভালোবাসা সবসময় আপনাকে কষ্ট থেকে রক্ষা করবে না।

কষ্ট এবং হতাশা আমাদের জীবনে একটি স্বাভাবিক বিষয় এবং এমনকি আমাদের প্রিয়জন সবসময় আমাদেরকে এই পরিস্থিতি থেকে রক্ষা করতে পারে না। আমাদেরকে এই কষ্টের মুখোমুখি হওয়ার জন্য সাহসী হতে হবে এবং এই পরিস্থিতির জন্য কাউকে অভিযোগ বা দোষারোপ করা উচিত নয়। তাহলেই একটি সম্পর্ক আরো দৃঢ় এবং গভীর হবে।

মনোবিজ্ঞানীরা বিশ্বাস করেন যে, ভালোবাসার মানুষগুলো যদি এই নীতিগুলো অনুসরণ করেন তাহলে তাদের মধ্যে একটি ভালো সম্পর্ক গড়ে উঠবে। যদি মনে হয় যে, তাদের মধ্যে একজন এখনো বিয়ে করার জন্য প্রস্তুত নয় তাহলে একটি বেদনাদায়ক ব্রেকআপের চেয়ে তাদের শখ, স্বপ্ন এবং ব্যক্তিগত বিকাশে মনোযোগ দেওয়াটাই উত্তম।

ব্রাইট সাইড থেকে অনুদিত।

Related Posts

সারাদিন রোজা রেখে ইফতারের পর ক্লান্তি দূর করার ৫টি ছোট্র টিপস…

সারাদিন এতো লম্বা সময় রোজা রাখার পর ইফতার শেষে একেবারেই গা ঝিমিয়ে পড়ে। রাজ্যের ক্লান্তি এসে ভর করে দেহে। ইফতারের পর থেকে রাতের খাবারের সময়টুকু যেনো এক…

রোজাদার নারীদের জন্য গুরুত্বপূর্ণ ও জরুরি ৫টি মাসআলা, যা না জানলেই নয়!

১. প্রসব ব্যথায় রোজা ভাঙা : যদি রোজা না ভাঙলে গর্ভবতী মহিলার অথবা বাচ্চার কোনো ক্ষতি হওয়ার প্রবল আশঙ্কা থাকে, তাহলে রোজা ভেঙে ফেলা বৈধ। এ ক্ষেত্রে…

জীবনে খারাপ সময় আসবেই, ভেঙে না পড়ে এই ১০টি কথা মনে রাখুন কাজে লাগবে…

জীবনে খারাপ সময় আসবেই- সাফল্য অর্জনের দুর্গম পথ পাড়ি দেওয়ার সময় আমরা এমন অবস্থার সম্মুখীনও হই যখন আমাদের সাথে সব কিছু খারাপ হয়। অবস্থাটা খানিকটা এমন “অভাগা…

দাম্পত্যে জীবন সুখী রাখতে এই ৬টি কাজ আবশ্যক

শান্তিপুর্ণ সংসার গড়ার পুর্ব শর্ত হলো সুন্দর দাম্পত্য জীবন, জীবনের সবচেয়ে গুরুত্বপুর্ণ বিষয় বলা যায় একে। কারণ দাম্পত্য একদিনের সম্পর্ক নয়, বরং একে চিরকালের বলেই ধরা হয়।…

ছোট স্তন? ওষুধ ছাড়াই স্বাভাবিক উপায়ে বড় করুন এভাবে…

জিনগত কারণে বা অন্যকিছু আনুষঙ্গিক কারণে অনেকেরই স্তনের আকার স্বাভাবিকের থেকে ছোট থাকে। এই কারণে হিনমন্যতায় ভোগেন অনেক মেয়েরাই। আসলে সুন্দর, সুডৌল স্তন নারীর সৌন্দর্য্যের একটি অন্যতম…

ঘুমের মধ্যে লালা ঝরে? জেনে নিন সঠিক সমাধান!

ঘুম ভালোভাবে হলে দেহ মন ফুরফুরে থাকে। কিন্তু অনেকেই আছেন যাদের ঘুমের সময় লালা ঝরার মতো অস্বস্তিকর ঘটনা ঘটে। সাধারণত দু একজন বড়দের পাশাপাশি শিশুদের এমনটা দেখা…