বিয়ের পর প্রেমে পড়লে কি করবেন? – মায়ের হাতের রান্না

প্রেমে পড়ার নির্দিষ্ট কোনও বয়স নেই। যে কোনও বয়সে যখন খুশি, যার সঙ্গে খুশি প্রেমে পড়া যায়। আসলে প্রেম কোনও বাধাই মানে না। তবে আমাদের সমাজের বেশ কিছু নিয়ম রয়েছে। সেগুলি ইচ্ছে না থাকলেও কিছুটা হলেও আমাদের মেনে চলতে হয়। তার মধ্যে একটা হল, বিয়ের পর আর কেউ প্রেমে পড়তে পারে না।

আসলে এই কথার কোনও যুক্তি নেই। কারণ প্রেমে যখন খুশি পড়া যায়। প্রেমে পড়া যেতেই পারে। কিন্তু, কে কী বলবে এটা ভেবে আর পার্টনারের খারাপ লাগার কথা ভেবে অনেকেই পিছিয়ে আসেন। আবার অনেকেই কোনও কিছুর তোয়াক্কা না করে দিব্যি দুটো সম্পর্কই চালিয়ে যান। তবে সেটা না করে সম্পর্কে যদি কোনও তিক্ততা তৈরি হয় তাহলে তার থেকে বেরিয়ে আসাই ভালো।

বিয়ের পর যদি প্রেমে পড়েন তাহলে কীভাবে সেই পরিস্থিতির মোকাবিলা করবেন ?

প্রেমে পড়া অত সহজ নয়। প্রথমে বুঝতে হবে যে কেন প্রেমে পড়লেন আপনি ? আপনার পার্টনারের এমন কোন জিনিস আপনার পছন্দ হচ্ছে না। যার জন্য আপনি বিয়ের পরও অন্য কোনও নারী বা পুরুষের প্রতি আকৃষ্ট হলেন। যার প্রতি আপনি আকৃষ্ট হয়েছেন তার কোন বিষয়টি আপনাকে সবথেকে বেশি আকৃষ্ট করেছে। এই বিষয়গুলি আগে দেখে নিন।

সময় দিন

সময় সব প্রশ্নের উত্তর দিয়ে দেয়। তাই এইসব ক্ষেত্রে কিছুটা হলেও সময়ের উপর ভরসা করা দরকার। যেমন, কোনও মানুষ কাউকে ভালো লাগতেই পারে। আর সেটা যে কেউ হতে পারে। তার মানে এই নয় যে তার প্রেমে পড়ে গেছেন। যদি বিষয়টা ইনফ্যাচুয়েশন হয়ে থাকে তাহলে একটু সময় দেওয়া ভালো। দেখবেন সময় দিলেই বুঝবেন যে সেটা ইনফ্যাচুয়েশন না প্রেম। অনেক সময় গতানুগতিক জীবন যখন আমাদের কাছে একঘেয়েমী হয়ে ওঠে তখনই মনে হয় জীবনটা একটু অন্যরকম হলে ভালো হত। তাই কয়েকদিন নিজেকে সময় দিন। তারপর দেখুন আপনার মনের অবস্থা কী থাকে।

গোপনে কোনও সম্পর্কে জড়াবেন না

গোপনে কোনও কাজ করবেন না। যদি কাউকে ভালো লাগে তাহলে সে কথা পার্টনারের সঙ্গে আলোচনা করুন। হয়ত তিনি বুঝতে চাইবেন না। কিন্তু, খেলার ছলেই তাকে বোঝান। তিনি হয়ত হালকভাবেই নেবেন, কিন্তু তাও বলুন। দেখবেন আপনারও অনেকটা ভালো লাগবে।

পার্টনারের সঙ্গে খোলাখুলি কথা বলুন

যদি নিজেকে সময় দেওয়ার পরও মনে হয় কোনও পার্টনারের থেকে আপনার সেই পুরুষ বা নারীকে বেশি ভালো লাগছে তাহলে পার্টনারের সঙ্গে খোলাখুলিভাবে কথা বলুন। কষ্ট হোক, তাও বলুন। আসলে একটা সম্পর্কে তিক্ততা তৈরি হলে তার থেকে বেরিয়ে আসাই ভালো। না হলে হিতে বিপরীত হতে পারে। তাই পরিষ্কার কথা বলুন। তবে আপনার স্ত্রী বা স্বামীর সঙ্গে খারাপ ব্যবহার করবেন না।

এর জন্য কিছুটা হলেও প্রযুক্তি দায়ি

আসলে ব্যস্ত সময়ের মধ্যে এখন আমাদের জীবনের অর্ধেকটাই কেড়ে নেয় মুঠো ফোন নয়ত ল্যাপটপ। কোনও কাজ না থাকলে আমরা সব সময় এগুলিতেই বেশি ব্যস্ত থাকি। সঙ্গীর কথা খুব একটা চিন্তা করি না। অনেক সময় তাঁকে সময় দেওয়ার কথাও ভুলে যাই। এটা ঠিক না। আর আমাদের অবসর সময় কেড়ে নেয় সোশাল মিডিয়া। যার মাধ্যমে আমরা অচেনা মানুষের সঙ্গে বেশি সময় কাটাই। কখনও আবার পুরোনো প্রেম জেগে ওঠে।

বিয়ের পর যদি কখনও প্রেমে পড়েন, তাহলে সেই বিষয়টিকে খুব একটা গুরুত্ব দেবেন না। কয়েকটা সময় নিজের ভালো লাগার থেকে বেশি আপনার উলটোদিকে থাকা মানুষটির খুশির কথাও চিন্তা করবেন। না হলে আপনি স্বার্থপর হয়ে যাবেন। তবে সম্পর্ক যদি একেবারেই ভালো না থাকে, দু’জনেই যদি একে অপরের সঙ্গে থাকতে না পারেন তাহলে তার থেকে বেরিয়ে যান।

যদি বিষয়টি শুধু আপনার দিক থেকেই হয়ে থাকে তাহলে নিজেকে আরও সময় দিন। পার্টনারের সঙ্গে যতটা পারেন তত সময় কাটান। সম্পর্ককে ফের নতুন করে গড়ে তুলুন। তেমন হলে একসঙ্গে কোথাও ঘুরে আসুন। সম্পর্কের প্রথমদিনগুলি বা বিয়ের পর আপনাদের একসঙ্গে কাটানো মুহূর্তগুলির কথা চিন্তা করতে পারেন। সেইভাবে আবার সম্পর্কটিকে নতুন করে গড়ে তোলার চেষ্টা করুন। আর যদি তা না হয় তাহলে সম্পর্ক সেখানেই শেষ করে দিন। আর এগিয়ে নিয়ে যাবেন না।

Related Posts

সারাদিন রোজা রেখে ইফতারের পর ক্লান্তি দূর করার ৫টি ছোট্র টিপস…

সারাদিন এতো লম্বা সময় রোজা রাখার পর ইফতার শেষে একেবারেই গা ঝিমিয়ে পড়ে। রাজ্যের ক্লান্তি এসে ভর করে দেহে। ইফতারের পর থেকে রাতের খাবারের সময়টুকু যেনো এক…

রোজাদার নারীদের জন্য গুরুত্বপূর্ণ ও জরুরি ৫টি মাসআলা, যা না জানলেই নয়!

১. প্রসব ব্যথায় রোজা ভাঙা : যদি রোজা না ভাঙলে গর্ভবতী মহিলার অথবা বাচ্চার কোনো ক্ষতি হওয়ার প্রবল আশঙ্কা থাকে, তাহলে রোজা ভেঙে ফেলা বৈধ। এ ক্ষেত্রে…

জীবনে খারাপ সময় আসবেই, ভেঙে না পড়ে এই ১০টি কথা মনে রাখুন কাজে লাগবে…

জীবনে খারাপ সময় আসবেই- সাফল্য অর্জনের দুর্গম পথ পাড়ি দেওয়ার সময় আমরা এমন অবস্থার সম্মুখীনও হই যখন আমাদের সাথে সব কিছু খারাপ হয়। অবস্থাটা খানিকটা এমন “অভাগা…

দাম্পত্যে জীবন সুখী রাখতে এই ৬টি কাজ আবশ্যক

শান্তিপুর্ণ সংসার গড়ার পুর্ব শর্ত হলো সুন্দর দাম্পত্য জীবন, জীবনের সবচেয়ে গুরুত্বপুর্ণ বিষয় বলা যায় একে। কারণ দাম্পত্য একদিনের সম্পর্ক নয়, বরং একে চিরকালের বলেই ধরা হয়।…

ছোট স্তন? ওষুধ ছাড়াই স্বাভাবিক উপায়ে বড় করুন এভাবে…

জিনগত কারণে বা অন্যকিছু আনুষঙ্গিক কারণে অনেকেরই স্তনের আকার স্বাভাবিকের থেকে ছোট থাকে। এই কারণে হিনমন্যতায় ভোগেন অনেক মেয়েরাই। আসলে সুন্দর, সুডৌল স্তন নারীর সৌন্দর্য্যের একটি অন্যতম…

ঘুমের মধ্যে লালা ঝরে? জেনে নিন সঠিক সমাধান!

ঘুম ভালোভাবে হলে দেহ মন ফুরফুরে থাকে। কিন্তু অনেকেই আছেন যাদের ঘুমের সময় লালা ঝরার মতো অস্বস্তিকর ঘটনা ঘটে। সাধারণত দু একজন বড়দের পাশাপাশি শিশুদের এমনটা দেখা…