বাচ্চার গায়ের রঙ ফর্সা করতে গর্ভাবস্থায় খান এই ৭ টি খাবার…

সাধারণত গর্ভবতী মহিলাদের স্বাভাবিকের চেয়ে একটু বেশী খিদে পায় এবং সেই সময়ে ঠিক মতো খাওয়া দাওয়া করাটা তাদের জন্য খুব জরুরি। এই খাবার তার গর্ভের শিশুর জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্তমান যুগে প্রায় সকলেই চান যেন তার অনাগত সন্তানের গায়ের রং উজ্জ্বল হয়।

কোন শিশুর গায়ের রং নির্ভর করে তার বাবা-মায়ের কাছ থেকে পাওয়া জিনের ওপর। বিশেষজ্ঞরা এটাও বলেন যে মায়ের খাদ্য নির্বাচনের ওপর শিশুর শরীরের বর্ণ কেমন হবে তা নির্ভর করে। শুধুমাত্র ত্বকের সৌন্দর্যই কোন মানুষের একান্ত আকাঙ্ক্ষিত বিষয় হতে পারে না। গর্ভবতী মায়ের উচিৎ সুস্থ, মেধাবী ও স্বাভাবিক শিশু জন্মের জন্য চেষ্টা করা। তাই পুষ্টিকর খাদ্য গ্রহনের সাথে সাথে নিজের জীবনধারাতেও ইতিবাচক পরিবর্তন আনা প্রয়োজন।

প্রথমত মদ্যপানের অভ্যাস থাকলে তা বন্ধ করতে হবে। শরীরের অতিরিক্ত ওজনের ফলে প্রি-ম্যাচিউর শিশুর জন্ম হতে পারে, তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। নিয়মিত ৩০ মিনিট ব্যাম শিশুর ব্রেন ও অন্যান্য অঙ্গের গঠনে সাহায্য করে। গর্ভের মধ্যে শিশুরা শুনতে পায়, তাই তাদের সাথে কথা বলুন, গান করুন। কিছু পরিক্ষায় দেখা গেছে গর্ভের শিশুরা যে কণ্ঠস্বর শুনেছে, জন্মের পর সেই কণ্ঠস্বর শুনেই শিশুরা শান্ত হয়। তাহলে জেনে নেওয়া যাক গর্ভবতী অবস্থায় কি কি খাবার খেলে অনাগত শিশুর গায়ের রং ফর্সা হবে।

দুধঃ গর্ভবতী অবস্থায় মহিলাদের অবশ্যই দুধ পান করা উচিৎ। শিশুর শরীর গঠনে দুধ প্রধান ভূমিকা গ্রহন করে। এই দুধ শিশুর গায়ের রং ফর্সা করতে সক্ষম।

ডিমঃ বিশ্বাস করা হয় যে ডিমের সাদা অংশ খেলে বাচ্চার গায়ের রং ফর্সা হয়। কিন্তু এটাও আবশ্যক যে গর্ভবতী অবস্থায় মহিলাদের প্রত্যহ একটি করে সিদ্ধ ডিম খাওয়া উচিৎ। ডিমের মধ্যে থাকা পুষ্টি শিশুর ব্রেনের বিকাশ ঘটায়।

কমলা লেবুঃ কমলা লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে যা শিশুর গঠনে অপরিহার্য। গর্ভাবস্থায় কমলা লেবু খেলে শিশুর ত্বকের উন্নতি হয়।

চেরিঃ চেরিতে উচ্চমাত্রায় আন্টি অক্সিডেন্ট থাকে, যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। এছাড়াও সুন্দর ত্বকের জন্য স্ট্রবেরি, ব্লাকবেরি খাওয়া যেতে পারে।

নারকেলঃ প্রচলিত ধারণা অনুযায়ী নারকেল গর্ভের শিশুর গায়ের রং ফর্সা করে। কিন্তু গর্ভবতী অবস্থায় অতিরিক্ত নারকেল খাওয়া স্বাস্থ্যের পক্ষ্যে ক্ষতিকর হতে পারে।

জাফরান দুধঃ জাফরান মিশ্রিত দুধ গায়ের রং ফর্সা করতে পারে। তাই অনেক গর্ভবতী মহিলারা এটি পান করে থাকেন।

টমেটোঃ টমেটোতে লাইকপেন থাকে যা সূর্যের ক্ষতিকর আল্ট্রা ভায়োলেট রে এর বিরুদ্ধে যুদ্ধ করে ত্বককে রক্ষা করে। টমেটো খেলেও শিশুর গায়ের রং ফর্সা হয়।

Related Posts

সারাদিন রোজা রেখে ইফতারের পর ক্লান্তি দূর করার ৫টি ছোট্র টিপস…

সারাদিন এতো লম্বা সময় রোজা রাখার পর ইফতার শেষে একেবারেই গা ঝিমিয়ে পড়ে। রাজ্যের ক্লান্তি এসে ভর করে দেহে। ইফতারের পর থেকে রাতের খাবারের সময়টুকু যেনো এক…

রোজাদার নারীদের জন্য গুরুত্বপূর্ণ ও জরুরি ৫টি মাসআলা, যা না জানলেই নয়!

১. প্রসব ব্যথায় রোজা ভাঙা : যদি রোজা না ভাঙলে গর্ভবতী মহিলার অথবা বাচ্চার কোনো ক্ষতি হওয়ার প্রবল আশঙ্কা থাকে, তাহলে রোজা ভেঙে ফেলা বৈধ। এ ক্ষেত্রে…

জীবনে খারাপ সময় আসবেই, ভেঙে না পড়ে এই ১০টি কথা মনে রাখুন কাজে লাগবে…

জীবনে খারাপ সময় আসবেই- সাফল্য অর্জনের দুর্গম পথ পাড়ি দেওয়ার সময় আমরা এমন অবস্থার সম্মুখীনও হই যখন আমাদের সাথে সব কিছু খারাপ হয়। অবস্থাটা খানিকটা এমন “অভাগা…

দাম্পত্যে জীবন সুখী রাখতে এই ৬টি কাজ আবশ্যক

শান্তিপুর্ণ সংসার গড়ার পুর্ব শর্ত হলো সুন্দর দাম্পত্য জীবন, জীবনের সবচেয়ে গুরুত্বপুর্ণ বিষয় বলা যায় একে। কারণ দাম্পত্য একদিনের সম্পর্ক নয়, বরং একে চিরকালের বলেই ধরা হয়।…

ছোট স্তন? ওষুধ ছাড়াই স্বাভাবিক উপায়ে বড় করুন এভাবে…

জিনগত কারণে বা অন্যকিছু আনুষঙ্গিক কারণে অনেকেরই স্তনের আকার স্বাভাবিকের থেকে ছোট থাকে। এই কারণে হিনমন্যতায় ভোগেন অনেক মেয়েরাই। আসলে সুন্দর, সুডৌল স্তন নারীর সৌন্দর্য্যের একটি অন্যতম…

ঘুমের মধ্যে লালা ঝরে? জেনে নিন সঠিক সমাধান!

ঘুম ভালোভাবে হলে দেহ মন ফুরফুরে থাকে। কিন্তু অনেকেই আছেন যাদের ঘুমের সময় লালা ঝরার মতো অস্বস্তিকর ঘটনা ঘটে। সাধারণত দু একজন বড়দের পাশাপাশি শিশুদের এমনটা দেখা…