দই পুডিং কেক বানানোর সহজ রেসিপি

দই পুডিং কেক, খেতে অসাধারণ ,নরমাল ডিমের পুডিং এর চেয়ে এটা অনেক বেশি মজার এই পুডিং।তো চলুন যেনে নেই কিভাবে তৈরি করবেন এই মজাদার দই পুডিং।

রেসিপি : রুমকী মেরিনা
উপকরণ :

পুডিং এর জন্য —
টক দই ১ কাপ

চিনি- ১/৪ কাপ
কনডেন্সড মিল্ক ১/২ কাপ

জাল করা ঘন দুধ ১ কাপ
ডিম্ ৪ টি
লবন পরিমান মতো

কেকের জন্য –
ডিম্ ১ টি

ময়দা ২+১/২ টেবিল চামচ
তেল ১ টেবিল চামচ
বেকিং পাউডার ১/২ চা চামচ

ক্যারামেলের জন্য

চিনি – ১/৪ কাপ ( আসলে ক্যারামেল তৈরী করতে হয় আপনি যে বাটিতে পুডিং বানাবেন সেই পরিমাপে আরো বেশি বা কম করে , ক্যারামেল যেন পুরো বাটি জুড়ে থাকে )

প্রণালী:

১) পুডিং এর বাটিতে তেল দিয়ে মেখে নিন। আগে ক্যারামেল রেডি করতে হবে তার জন্য একটা প্যান বেশি করে গরম করে নিন তারপর চিনি ঢেলে দিন আর চুলার আঁচ কম করে দিন। কিছুক্ষন পর দেখবেন চিনি পুড়ে লাল হতে শুরু করেছে তখন প্যান ধরে ঘুরিয়ে দিন যখন ক্যারামেল সুন্দর একটি কালার হবে তখন নামিয়ে পুডিং এর বাটিতে ঢেলে দিন । এটা খুব তাড়াতাড়ি করতে হবে না হলে ক্যারামেল জমে যাবে। তারপর পুরো ঠাণ্ডা হতে দিন।

২) এবার দই , চিনি , কনডেন্সড মিল্ক খুব ভালো ভাবে ফেটে নিন। তারপর তাতে একটি একটি করে ডিম দিয়ে ভালো ভাবে ফেটে নিয়ে তারপর ঘন দুধ , অল্প লবণ দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিন।

৩) এবার কেকের জন্য ডিম্ , চিনি এক সাথে ভালো ভাবে ফোম করে নিন। ইলেকট্রিক বিটার কিংবা হ্যান্ড উইস্ক দিয়ে খুব ভালো ভাবে করতে হবে যেন ক্রিমের মতো হয়ে যায়। তারপর ময়দা , তেল , বেকিং পাউডার একটা চামচ দিয়ে ধীরে ধীরে মিশ্রণের সাথে মিশিয়ে নিন।

৪) এবার বাটিতে জমে যাওয়া ক্যারামেলের উপর ছাকনি দিয়ে ছেঁকে পুডিং এর মিশ্রণ ঢেলে দিন। তারপর কেকের মিশ্রণ ঢেলে দিন। ভয়ের কারণ নেই ২টি মিশবে না কারণ কেকের ডিমটি ফোম করা হয়েছে তাই ২টি লেয়ার হয়ে তৈরি হবে।

৫) এবার পাতিলে স্ট্যান্ড কিংবা ছোট তাওয়াল ভাঁজ করে রেখে দিন আর তার উপরে পুডিং এর বাটি বসিয়ে দিন আর বাটির অর্ধেক পযন্ত গরম পানি দিন তারপর ঢাকনা দিয়ে ঢেকে দিন। ঢাকনায় কোনো ছিদ্র থাকলে বন্ধ করে দিন।

৬) এবার চুলার আঁচ বাড়িয়ে ৫ মিনি. জাল দিন তারপর ৫. মিনি পর চুলার আঁচ মিডিয়ামের চেয়ে একটু কম করে ১ ঘন্টা জাল দিন আর এর মাঝে পানি কমে গেলে আবার গরম পানি দিন।

৭) ১ ঘন্টা পর একটি টুথপিক দিয়ে চেক করুন যদি টুথপিক ক্লিন বের হয় তাহলে হয়ে গেছে , না হলে আরো ১০-২০ মিনি. জ্বাল দিতে হবে।

৮) এবার হয়ে যাবার পর পুরো ঠাণ্ডা হলে নরমাল ফ্রীজে এ রেখে দিন ২ ঘন্টা তারপর বাটি থেকে বের করে পরিবেশন করুন মজার দই পুডিং কেক।

Related Posts

সংগ্রহে রাখুন ও শিখে নিন ৭ ধরনের ফ্রুট কাস্টার্ডের রেসিপি

উপকরণ– ১ তরল দুধ ২ কেজি কাস্টার্ড পাউডার ৪ টেবিল চামচ ভ্যানিলা এসেন্স দেড় চা চামচ লবণ আধা চা চামচ চিনি পছন্দ মত প্রস্তুত প্রণালী – ২কেজি…

সফট ড্রাইফ্রুট কেক এর সহজ রেসিপি

সারা পৃথিবীর মতো আমাদের দেশেও কেক অনেক জনপ্রিয় একটি খাবার। আর আমরা দেখাবো সফট ড্রাইফ্রুট কেক এর সহজ রেসিপি। সফট ড্রাইফ্রুট কেক এর সহজ রেসিপি উপকরনঃ ডিম –…

মজাদার রাভা লাড্ডু এর সহজ রেসিপি

খাবার পরে অনেকেই ডেজার্ট হিসেবে মিষ্টি জিনিস পছন্দ করে। রাভা লাড্ডু এজন্য হতে পারে একটি আদর্শ খাবার। আজ দেখুন কিভাবে সহজে রাভা লাড্ডু তৈরি করতে হয়। মজাদার…

স্পেশাল ছানার পুডিং

অনেক তো মেইন ডিশের রেসিপি শেয়ার করা হল! আজ না হয় স্যুইট ডিশ হয়ে যাক। আজ আপনাদের জানাব ছানা দিয়ে কীভাবে পুডিং তৈরি করা হয়। তাহলে চলুন…

স্পেশাল কাশ্মীরি ক্ষীর তৈরি করুন খুব সহজে

বাসায় বসে তৈরি করুন স্পেশাল কাশ্মীরি ক্ষীর । পুরু ঘন দুধ দিয়ে তৈরি ক্ষীরের পদ্ধতি কাশ্মীরের ঐতিহ্যকে বহন করে। আসুন তবে আমরা একটু খেয়ে দেখে মজাদার কাশ্মীরি…

স্বাদে অতুলনিয় ছানা গাজরের হালুয়া

উপকরণ : গ্রেট করা গাজর ১ কাপ, ছানা ১ কাপ, কনডেন্স মিল্ক ১ কাপ, চিনি আধা কাপ, কিশমিশ ১ টেবিল চামচ, রোস্টেড কাজু বাদাম গুঁড়া আধা কাপ,…